صَلَاةُ النِّسْوَانِ مِنْ ضُوْءِ الْأَحَادِيْثِ وَالْقُرْأَنِ পবিত্র কুরআন ও সহীহ হাদিসের আলোকে মহিলাদের সালাত আদায় পদ্ধতি (হানাফী মাযহাবের প্রামাণ্য-দলিল)
صَلَاةُ النِّسْوَانِ مِنْ ضُوْءِ الْأَحَادِيْثِ وَالْقُرْأَنِ
পবিত্র কুরআন ও সহীহ হাদিসের আলোকে
মহিলাদের সালাত আদায় পদ্ধতি
(হানাফী মাযহাবের প্রামাণ্য-দলীল)
সংকলন ও সম্পাদনা
মাওলানা আবু সাঈদ মুহাম্মদ শাহীন
এম এম প্রথম শ্রেণি
লেখক, গবেষক ও ইসলামি চিন্তাবিদ
টেক্সট রেডীঃ মুহাম্মদ আব্দুল খালেক
সূচিপত্র
প্রথম অধ্যায়
ত্বহারাত (পবিত্রতা)-এর বিবরণ/১৩
পবিত্রতা অর্জনের গুরুত্ব ও তাৎপর্য/১৩
ইস্তিঞ্জা- পেশাব ও পায়খানা সংক্রান্ত মাসআলা/১৪
টয়লেটে প্রবেশের নিয়ম/১৪
টয়লেট হতে বের হওয়ার নিয়ম/১৫
পবিত্রতা অর্জন করার উপকরণসমূহ/১৬
গোসলের গুরুত্ব/১৭
গোসলের প্রকারভেদ/১৮
পুরুষের গোসল ফরয হওয়ার কারণসমূহ/১৮
মহিলাদের গোসল ফরয হওয়ার কারণসমূহ/১৯
ওয়াজিব গোসল/১৯
সুন্নত গোসলসমূহ/১৯
মুসতাহাব গোসল/১৯
গোসলের ফরযসমূহ/১৯
গোসলের সহিহ পদ্ধতির বিবরণ/২০
গোসল শুদ্ধ না হবার কিছু কারণ/২১
মহিলাদের রোগ সংক্রান্ত মাসআলা/২২
হায়েয কী?/২২
হায়েযের সময়সীমা/২২
নিফাস কাকে বলে?/২২
নিফাসের সময়সীমা/২২
ইসতেহাজা কী?/২২
হায়েয-নিফাস অবস্থায় নিষিদ্ধ বিষয়সমূহ/২২
হায়েয ও নিফাস অবস্থায় মহিলাদের জন্য করণীয়/২৪
ইস্তিহাযাওয়ালী মহিলাদের সালাতের বিধান/২৫
অযুর গুরুত্ব ও ফযীলত/২৬
অযু সংক্রান্ত কিছু মাসআলা/২৭
অযুর ফরযসমূহ/২৮
অযুর সুন্নত ও মুসতাহাবসমূহ/২৮
অযু ভঙ্গের কারণসমূহ/৩১
অযু করার নিয়ম ও সহিহ পদ্ধতি/৩১
তায়াম্মুম-এর বিবরণ/৩২
তায়াম্মুম-এর গুরুত্ব ও মাহাত্ম্য/৩২
তায়াম্মুম-এর মাসাআলার বিশ্লেষণ/৩২
তায়াম্মুম সংক্রান্ত বিবিধ মাসাআলা/৩৪
তায়াম্মুমের নিয়্যত/৩৫
তায়াম্মুম-এর ফরযসমূহ/৩৬
তায়াম্মুম-এর সুন্নতসমূহ/৩৬
তায়াম্মুম করার সহজ পদ্ধতি/৩৬
দ্বিতীয় অধ্যায়
আস্ সালাত (নামায-এর বিবরণ)/৩৮
সালাতের অর্থ/৩৮
সালাতের গুরুত্ব/৩৮
সালাতের হুকুম/৩৯
সালাত ত্যাগে পরকালীন শাস্তি/৪০
সালাত আদায়ে শৈথিল্য প্রদর্শন করা মারাত্মক গোনাহ/৪১
ইচ্ছাকৃত সালাত ত্যাগ করা কুফরীর মতো কঠিন অপরাধ/৪২
সালাতের ওয়াক্তের পরিচয়/৪৩
সালাতের সময়সূচি/৪৩
সালাত আদায়ের নিষিদ্ধ ওয়াক্তসমূহ/৪৪
সালাত আদায়ের মাকরূহ ওয়াক্ত/৪৫
ফরযে আইন সালাতসমূহ/৪৬
সুন্নাত ও নফল সালাতের ফযিলত/৪৭
সালাতুল জুমু'আ/৪৮
ফরযে কিফায়া সালাত/৪৯
ওয়াজিব সালাত/৪৯
সালাতুল বিতর-এর বিবরণ/৪৯
বিতর শব্দের বিশ্লেষণ/৪৯
বিতর-এর সালাত ওয়াজিব/৫০
তিন রাকা'আত এক সাথে পড়ার দলীল/৫১
দু'আ কুনূতের জন্য তাকবীরের সাথে হাত উঠানো সুন্নত/৫৩
দু'আ কুনূত/৫৩
দু'আ কুনূত প্রসঙ্গে হানাফী ফক্বীহগণের ফাতাওয়া/৫৫
বিতর সালাত সমাপনান্তে তাসবীহ পাঠ করা মুসতাহাব/৫৬
শেষ রাতে উঠার সম্ভাবনা না থাকলে করণীয়/৫৭
কতিপয় নফল সালাতের বিবরণ/৫৭
তাহাজ্জুদ সালাত ও এর ফযীলত/৫৭
সালাত তাহিয়্যাতুল অযু/৫৮
ইশরাক সলাত/৫৮
চাশতের নামায/৫৮
সালাতুল দোহা/৫৯
সালাতুল আউয়াবীন/৫৯
সালাতুত্ তাসবীহ/৫৯
যেভাবে সালাতুত তাসবীহ পড়তে হয়/৫৯
ফজরের দু রাকা'আত সুন্নাতের গুরুত্ব/৬০
ফজরের সুন্নত কাযা হলে সূর্যোদয়ের পর পড়ার জন্য রাসূলুল্লাহ (ﷺ)'র নির্দেশ/৬১
সালাতের ফরযসমূহ/৬২
সালাতের বাইরে ০৭টি ফরয/৬২
সালাতের ভেতরে ০৬টি কাজ করা ফরয/৬৩
সালাতের ওয়াজিবসমূহ/৬৩
সাহু সিজদা (ভুলের সিজদা)-এর বিবরণ/৬৫
সালাত ভঙ্গ হওয়ার কারণসমূহ/৬৮
সালাতে সুন্নতি কিরাআতের বিবরণ/৬৯
সালাতুল ফজরের কিরাআত/৬৯
সালাতুল যোহর ও আছরের কিরাআত/৬৯
সালাতুল মাগরিবের কিরাআত/৭০
সালাতুল 'ইশার কিরাআত/৭০
সালাতুল বিতর-এর কিরাআত/৭০
সালাতুল লাইল (তাহাজ্জুদ-এর) কিরাআত/৭০
সালাতে সূরা ফাতিহা পাঠের বিধান/৭২
যে ব্যক্তি সূরা পড়লো না, তার সালাত হলো না'-এর সহিহ ব্যাখ্যা/৭৪
সালাতের শেষ বৈঠকে পড়ার মতো কিছু দু'আ মাসূরা/৭৭
ফরয সালাতের পর দু'আ ও তাসবীহ-তাহলীল করার গুরুত্ব/৭৮
দু'আ-মোনাজাত করার নিয়ম/
হাত তুলে দু'আ করার গুরুত্ব ও তাৎপর্য/৮৪
ফরয সালাতের পর রাসূলুল্লাহ (ﷺ) হাত তুলে দু'আ করেছেন/
সাহাবায়ে কিরাম (রাদি.) ফরয সালাতের পর হাত তুলে দু'আ করতেন/৮৭
সফর অবস্থায় সালাতের বিধান/৮৮
কাযা সালাত আদায়ের বিধান/৯০
নির্ধারিত সময়ে সালাত আদায় করতে না পারলে পরে কাযা আদায় করা ফরয/৯০
অনিচ্ছাকৃত ভুল কিংবা ঘুমের কারণে সালাত কাযা আদায় করা ফরয/৯১
না-পড়া সালাতের 'কাফ্ফারাহ' হলো ঐ সালাত আদায় করে নেয়া/৯২
পুরাতন কাযা সালাতের বিধান/৯৩
বছরের পর বছরের না-পড়া সালাতের কাযা আদায় করাও ফরয/৯৪
সালাত আদায়ের মাধ্যমে কী উপকারিতা লাভ করবেন!/৯৬
তৃতীয় অধ্যায়
মহিলাদের সালাত আদায়ের সহিহ পদ্ধতির বিবরণ/১০০
সালাত আদায়ের সহিহ পদ্ধতি/১০০
সালাত আদায়ের ক্রমধারা (দু রাকা'আত সালাত আদায়ের সহিহ পদ্ধতি)/১০০
পুরুষ ও মহিলার সালাত আদায়ে পদ্ধতিগত পার্থক্যসমূহ/১০৪
মহিলাদের সতর-এর বিবরণ/১০৫
মহিলারা বক্ষ পর্যন্ত হাত উঠাবে/১০৬
মহিলারা হাত কোথায় বাঁধবে ও রাখবে?/১০৮
সালাতের ভেতর হাত না তোলার দলীলসমূহ/১০৮
মহিলাদের রুকু, সিজদা ও বসা-এর বিবরণ/১১১
পুরুষ ও মহিলাদের তাশাহহুদের বৈঠকে বসার পদ্ধতি: পর্যালোচনা/১১৪
প্রথম রাকা'আত শেষ করে সোজা উঠে যাওয়া সুন্নত, বসা সুন্নত নয়/১১৭
সোজা দাঁড়িয়ে যেতে রাসূলুল্লাহ (ﷺ)-এর নির্দেশ/১১৭
সোজা দাঁড়িয়ে যাওয়া রাসূলুল্লাহ (ﷺ)-এর আমল/১১৮
সালাতে মহিলাদের সশব্দে কিরআত পাঠ করার বিধান/১১৯
মহিলাদের আযান, ইকামত ও ইমামতির বিধান/১২০
ইমামের পেছনে মুক্তাদির কোনো কিরাআত নেই/১২২
ইমামের পেছনে মুক্তাদির সূরা ফাতিহা পড়ার প্রয়োজন নেই/১২৪
পুরুষ ও মহিলার মিশ্র জামা'আতে নারীর ইমামতি/১২৬
মসজিদে গিয়ে জামা'আতের সাথে সালাত আদায় করা মহিলাদের উপর ওয়াজিব
কিংবা সুন্নাতে মুআক্কাদা নয়/১২৬
মহিলাদের ঘরেই সালাত পড়া উত্তম/১২৮
মহিলাদের উপর সালাতুল জুমু'আ ফরয নয়/১২৯
সালাতুল জানাযাহ-তে মহিলাদের অংশগ্রহণ/১৩০
দু ঈদের সালাতে মহিলাদের অংশগ্রহণ/১৩১
মহিলাদের জন্য তারাবীহ পড়া সুন্নতে মুআক্কাদা/১৩২
তারাবীহ সালাতের রাকা'আত সংখ্যা-২০(বিশ)/১৩৩
পবিত্র মক্কা ও মদিনাবাসিদের 'আমল/১৩৫
তাহাজ্জুদ ও তারাবীহ সালাতের মধ্যে পার্থক্য/১৩৭
মহিলাদের জন্য সালাতের কিছু জরুরি মাসআলা/১৪০
কিয়াম (দাঁড়ানো) অবস্থায় ২৭টি/১৪০
দাঁড়ানোতে ৭টি কাজ/১৪০
হাত উঠানোতে ৮টি কাজ/১৪১
হাত বাঁধার ৪টি কাজ/১৪১
হাত বাঁধার পর ৮টি কাজ/১৪১
রুকু'-এর মধ্যে ১৩টি মাসআলা/১৪২
রুকু' অবস্থায় ১০টি/১৪২
রুকু' থেকে উঠা ও দাঁড়ানো অবস্থায় ৩টি কাজ/১৪২
সিজদার মাসআলা ৩৪টি/১৪২
সিজদা অবস্থায় ১৯টি কাজ/১৪২
সিজদা থেকে উঠার সময় ১৫ কাজ/১৪৩
কু'উদ বা বৈঠকের মাসআলা ১৪টি/১৪৪
চতুর্থ অধ্যায়
পবিত্র কুরআন শিক্ষার গুরুত্ব/১৪৫
সুললিত কন্ঠে ও তারতীলের সাথে কুরআন তিলাওয়াত করার গুরুত্ব/১৪৬
তাজবিদের নিয়মে কুরআন পড়ার নির্দেশ/১৪৮
কতিপয় সূরা ও আয়াত পাঠের ফযিলত/১৫০
সূরা ফাতিহা/১৫০
সূরা ইখলাস/১৫০
সূরা ইয়াসী-ন/১৫০
সূরা আর্ রাহমান/১৫১
সূরা মুলক/১৫১
সূরা ওয়াকিয়া/১৫১
আয়াতুল কুরসী পাঠের ফযিলত/১৫১
সূরা হাশরের শেষ তিন আয়াতের ফযিলত/১৫২
মুখস্থ রাখার মতো কয়েকটি সূরা ও আয়াত/১৫২
সূরা আল-ফাতিহা/১৫৩
সূরা আল্ ফীল/১৫৪
সূরা আল্ কুরাইশ/১৫৪
সূরা আল্ মাউন/১৫৫
সূরা আল্ কাওসার/১৫৫
সূরা আল্ কাফিরূন/১৫৬
সূরা আন্ নাছর/১৫৬
সূরা আল্ লাহাব/১৫৭
সূরা আল্ ইখলাস/১৫৭
সূরা আল্ ফালাক/১৫৮
সূরা আন্ নাস/১৫৮
আয়াতুল কুরসী/১৫৯
সূরা হাশরের শেষ তিন আয়াত/১৫৯
পঞ্চম অধ্যায়
পরিশিষ্ট
মহিলাদের সালাত বিষয়ে সালাফীদের ভ্রান্ত ফাতাওয়ার খণ্ডন/১৬১
মরহুম নাসির উদ্দীন আলবানীর উদভ্রম যুক্তির অপনোদন/১৬১
আলবানীর বই অনুবাদকদের দৃশ্যমান চতুরতা/১৭১
আহলে হাদিসপন্থী আলেমদের দৃষ্টিতে পুরুষ ও মহিলাদের সালাত আদায়ে পদ্ধতিগত পার্থক্য/১৭২
আল্লামা আব্দুল জাব্বার গাযনবী-এর ফাতাওয়া/১৭৩
মাওলানা আব্দুল হক হাশেমী মুহাজির মক্কী-এর লিখিত কিতাব/১৭৪
গ্রন্থপঞ্জী/১৭৬
﷽
উপক্রমণিকা
اَل۟حَم۟دُ لِلّٰهِ رَبِّ ال۟عَالَمِي۟نَ٬ وَالصَّلَاةُ وَ السَّلَامُ عَلَی سَيِّدِ ال۟أَن۟بِيَاءِ وَةةال۟مُر۟سَلِي۟نَ٬ وَعَلَی آلِهِ وَصَح۟بِهِ، وَ مَنِ اتَّبَعَ هُدَاهُ إِلَی يَوْمِ الْدِّيْنِ
অসংখ্য জগতের প্রতিপালক আল্লাহ তা'য়ালার জন্যই সকল প্রশংসা। তিনি আমার মালিক-খালিক ও মা'বূদ। তাঁর যাত (সত্ত্বা) ও সিফাতে (গুণাবলীতে) কোনো শরীক নেই। তিনি একক ও অদ্বিতীয়, তুলনাহীন, পবিত্র, চিরঞ্জীব, নিরাপত্তাদানকারী, মহিয়ান-গরিয়ান, দয়ালু-মেহেরবান ও অনন্ত-অনাদি। অগণিত সালাতু-সালাম পেশ করছি পালনকর্তার সেই অপূর্ব সৃষ্টির প্রতি যিনি স্বয়ং মা'বূদের পর গোটা সৃষ্টির উপর মর্যাদাবান, যিনি গোটা সৃষ্টি জগতের জন্য রহমত, রহমতের নবী, শেষ নবী ও নূরনবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি। তাঁর পরিবারের সম্মানীয় সদস্যবৃন্দ , বংশীয়জন, আহলে বায়েত, প্রাণপ্রিয় সাহাবীগণ ও আল্লাহর প্রিয় মুসলিম-মুমিনদের প্রতি সালাত-সালাম ও আল্লাহর অফুরন্ত রহমতের প্রবাহমান ঝর্ণাধারা অবতারিত হোক।
'সালাত' (صلاة) ইসলামের দ্বিতীয় রুকন (ভিত্তি)। সালাত হলো ব্যক্তির ঈমানের পরিচয়বাহক ও দ্বীনের খুঁটি এবং সমস্ত ইবাদতের মূল। সালাত হলো মি'রাজের রাতে আল্লাহ্ তায়ালার পক্ষ থেকে সম্মানীয় মেহমানকে (নবীকে) দেয়া সর্বশ্রেষ্ঠ উপহার। সালাত এমন একটি ইবাদত কিয়ামতের দিন যার হিসেব-নিকাশের (সহিহ-শুদ্ধ-পূর্ণাঙ্গতার) উপর নির্ভর করবে বান্দার গোটা জীবনের কৃত অন্যান্য সব আমল। সালাতই মুমিন-মুসলিমের জন্য জান্নাতের চাবি।
পবিত্র কুরআনে বলা হয়েছে, "তোদের জন্য রসূলুল্লাহ (ﷺ)-এর মধ্যে রয়েছে উত্তম আদর্শ।" (সূরা আহযাব : ২১)। রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, "আমাকে যেভাবে সালাত আদায় করতে দেখেছো, ঠিক সেভাবেই সালাত আদায় করো।" (-সহিহ বুখারি : হা. নং ৬৩১)। অপর হাদিসে আছে, "তোমরা আমার থেকে হজ্জের নিয়ম-কানূনগুলো শিখে নাও।" (-সহিহ মুসলিম, সুনান আবূ দাউদ, নাসাঈ ও ইবনে মাজাহ)।
রাসূলুল্লাহ (ﷺ) যেভাবে সালাত আদায়ের পদ্ধতি ও হজ্জের নিয়ম-কানূন সম্পন্ন করা শিখিয়েছেন উম্মতে মুহাম্মদী পুরুষ ও মহিলাকে ঠিক সেভাবেই আদায় করতে হবে, এরই নাম ইবাদাত। কিন্তু মহিলাদের জন্য ইবাদতের পদ্ধতিতে কিছুটা পার্থক্য রয়েছে, বিশেষ করে সালাত আদায়ের ক্ষেত্রে। হুবহু পুরুষের মতো সম্পন্ন করার সুযোগ নেই; সেগুলো তারা মহিলা হিসেবে আদায় করবে। যেমন সালাতে দাঁড়ানো, বুকের উপর হাত বাঁধা, রুকু-সিজদার সময় জড়োসড়ো হওয়া, রুকুতে কম ঝুঁকা এবং তাশাহহুদের বৈঠকে সর্বদা উভয় পা ডান দিকে বের করে বাম নিতম্বের উপর বসা।
শর'য়ী বিধান পুরুষের উপর যেমন ফরয তেমনি মহিলার উপরও ফরয; এর মধ্যে কোনো পার্থক্য নেই। নেক'আমলকারী পুরুষ যে প্রতিদান পাবে, মহিলা নেক'আমলকারীনীও একই সমান প্রতিদান পাবে; এর মধ্যে কোনো পার্থক্য নেই। পুরুষের জন্য সতর ঢাকা ফরয, তেমনি মহিলাদের জন্যও সতর ঢাকা ফরয। কিন্তু এর মধ্যে পার্থক্য আছে। কারণ, পুরুষ ও মহিলার সীমানা এক নয়। সালাতে কিরাআত পড়া পুরুষ-নারী সবার উপর ফরয। পুরুষ ফজর, মাগরিব ও ইশার প্রথম দু রাকা'আতে সশব্দে কিরআত পড়বে কিন্তু মহিলার জন্য সশব্দে কিরআত পাঠ করা সম্পূর্ণ নিষেধ। সালাতে ইমাম ভুল করলে লুকমা দেয়ার জন্য পুরুষ 'তাকবীর-তাসবীহ' সশব্দে বলবে; কিন্তু মহিলা মুসল্লি পুরুষের মতো তসবীহ বলা নিষেধ। মসজিদে গিয়ে জামা'আতের সাথে সালাত আদায় করা পুরুষের উপর ওয়াজিব; মহিলাদের জন্য নয়। তবে শর'য়ী পরিবেশ থাকলে মহিলাদের বিনা বাঁধায় মসজিদে যাওয়ার অবকাশ আছে। এভাবে বিশ্লেষণ করলে দেখা যাবে যে, শর'য়ী বিধি-বিধান বিশেষ করে সালাত আদায় পদ্ধতির ক্ষেত্রে পুরুষ ও মহিলার মধ্যে বহু পার্থক্য রয়েছে।
সহিহ হাদিসের কিতাবাদি এবং শর'য়ী অনেক মীমাংসিত মাসআলার উপর নাঙা তলোওয়ারে অপারেশন চালিয়ে যিনি সারা বিশ্বের সালাফীদের আস্থাভাজন ও নির্ভরযোগ্য ব্যক্তি এবং ইমাম হওয়ার গৌরব অর্জন করেছেন তিনি হলেন মরহুম মাওলানা নাসির উদ্দীন আলবানী। তার বিখ্যাত কিতাব 'সিফাতু সালাতিন্নাবী'-এর মধ্যে একজন পুরুষের সালাত আদায়ের সহিহ পদ্ধতিটিই উপস্থাপন করার প্রাণান্ত চেষ্টা করেছেন এবং হানাফী মাযহাবের বিরুদ্ধে বিষোদগার তৈরীতেও সার্থক হয়েছেন। কিন্তু অবাক হওয়ার কথা হলো কিতাবটির উপসংহারে গিয়ে মরহুম আলবানী আগে-পরে কোনো সহিহ দলীল পেশ না করে সোজা-সাপ্টা বলে দিলেন "পুরুষ ও নারীর সালাত একই।" আর এটাই হয়ে গেল সালাফীদের মিডিয়া মুখপাত্র ডা. জাকির নায়েকসহ বাংলার সব সালাফী-আহলে হাদিস বন্ধুদের চূড়ান্ত ফাতওয়া!!
মুসলিম উম্মাহর মহিয়সী নেক'আমলকারীনী নারীদেরকে সালাত বিষয়ে এ ধরণের বিভ্রান্তিকর ফাতাওয়া ও বিভিন্ন টিভি চ্যানেলের অখ্যাত-অপ্রসিদ্ধ ডক্টর ও স্কলারদের 'টক-শো' (সওয়াল ও ভ্রান্তিকর জবাব) থেকে নিষ্কৃতি দেয়া সময়ের দাবি)
আমি অধম দীর্ঘদিন ধরে মহিলাদের সালাত আদায় পদ্ধতি বিষয়ে স্ট্যাডি করে আসছিলাম। আমার সহধর্মিণী মুছাম্মৎ নাজমিন আক্তার চৌধুরী, তার প্রশংসা করতেই হয়। সে-ই মূলত আমাকে এই কিতাবটি লিখতে কৌতুহল ও প্রেরণা যোগিয়েছে। আল্লাহ্ তাকে উত্তম প্রতিদান দান করুন। শেষ পর্যন্ত একটি রিসালাহ (ছোট্ট পুস্তিকা) লেখা হয়ে গেলো এবং এর নামকরণ করি, "সালাতুন নিসওয়ান" বা পবিত্র কুরআন ও সহীহ হাদিসের আলোকে মহিলাদের সালাত বা পবিত্র কুরআন ও সহিহ হাদীসের আলোকে "মহিলাদের সালাত আদায় পদ্ধতি।"
এ কিতাবখানায় খুব কমসংখ্যক ফিকহর কিতাবের সহায়তা নেয়া হয়েছে। এর মধ্যে আপত্তিকর কোনো দুর্বল হাদিস পেশ করিনি। প্রতিটি হাদিসের রেফারেন্স মন্তব্যসহ যথাযথভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। কিতাবটির পরিশিষ্ট অধ্যায়ে 'আহলে হাদিসপন্থীদের' ভ্রান্ত ফাতাওয়া খন্ডনে গ্রহণযোগ্য ক্ষুরধার যুক্তি ও দলীল উপস্থাপন করেছি। প্রত্যাশা করছি জ্ঞানপিপাসু, অনুসন্ধানী ও বিদগ্ধ পাঠকেরা আমার এ ক্ষুদ্রপ্রয়াসে উপকৃত হবেন।
পবিত্র কুরআন ও হাদিসের পবিত্র শব্দ "সালাত"। আমি কিতাবের ভেতর খুব কম সংখ্যকবার 'নামায' শব্দ ব্যবহার করেছি। ভবিষ্যতে পুনঃসংস্করণের সময় 'নামায' শব্দটির পরিবর্তে 'সালাত' শব্দটি লেখবো-ইনশাআল্লাহ! আমাদের উচিত 'নামায' শব্দটির ব্যবহার পরিহার করে 'সালাত' শব্দ ব্যবহারে অভ্যস্ত হওয়া। আল্লাহ্ আমাদের তৌফিক দিন।
আমি একজন অতি সাধারণ, দ্বীনি ইলমে অপরিপক্ক, রক্ত-মাংসে গড়া ও ভুলভ্রান্তিতে ভরা মানুষ। যদি কোনো সূক্ষ্মদর্শী ব্যক্তি-পাঠক এ কিতাবের ভেতর কোনো মাসআলায় ভুল পান তাহলে রেফারেন্সসহ ঐ ভুলটা ধরিয়ে দিলে বাধিত হবো এবং পরবর্তী সংস্করণে তা সংশোধন করে নেবো, ইনশাআল্লাহ! ওগো আমার মালিক-মাওলা, এই কিতাবখানা তোমার ও তোমার হাবীবের সন্তুষ্ট অর্জন ও আখিরাতে নাজাতের অসীলা হিসেবে কবুল করো। আমীন, ইয়া রাব্বাল আলামীন!
অধম বান্দা
মাওলানা আবূ সাঈদ মুহাম্মদ শাহীন
প্রথম অধ্যায়
ত্বহারাত (পবিত্রতা)-এর বিবরণ
পবিত্রতা অর্জনের গুরুত্ব ও তাৎপর্য :
পবিত্রতা (ত্বহারাত) সম্পর্কে জ্ঞান থাকা ও জ্ঞান আহরণ করা প্রতিটি মুসলমান নর-নারীর ওপর ফরয (বাধ্যতামূলক)। সেই জ্ঞান, যা রয়েছে পবিত্র কুরআন ও হাদীসে। পবিত্রতা হাসিল সম্পর্কে সম্যক জ্ঞান না থাকলে ব্যক্তি জীবনের সব আমল ও সওয়াবের প্রত্যাশা ম্লান হয়ে যাবে। পবিত্রতা বলতে সাধারণত অযু, তায়াম্মুম ও গোসল করা এবং পেশাব-পায়খানা, সহবাস, মহিলাদের হায়েয (মাসিক ঋতুস্রাব) ও নিফাস ইত্যাদি থেকে পাক-পবিত্র হওয়াকে বুঝায়।
ইসলামি শরীয়তে পবিত্রতাকে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করে একে ইবাদত কবুল হওয়ার জন্য এবং ঈমানের পূর্ণাঙ্গতার জন্য শর্তারোপ করা হয়েছে। রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, পবিত্রতা হলো ঈমানের অর্ধাংশ।১ আর যারা ভালো মতো পবিত্রতা অর্জন করে মহান আল্লাহ তাদেরকে ভালোবাসেন।২ অবৈধপন্থায় সম্পদ অর্জন করে সে সম্পদ আল্লাহর পথে খরচ করে সওয়াবের প্রত্যাশা করা যেমন অর্থহীন, তেমনি সঠিকভাবে পবিত্রতা অর্জন ব্যতীত কৃত ইবাদতের দ্বারা সওয়াবের প্রত্যাশা করাও অর্থহীন।
পবিত্রতা সম্পর্কে রাসূলুল্লাহ (ﷺ)'র বাণীঃ
عن جابر قال قال رسول اللّٰه صلی اللّٰه عليه وسلم . مِفْتَاحُ الْجَنَّةِ الصَّلَاةِ وَمِفْتاحُ الصَّلَاةِ الطُّهُوْرِ.
হাদিসঃ জাবির (রাদিয়াল্লাহু তাআলা আনহু) বলেন, আল্লাহর রাসূল (ﷺ) বলেছেনঃ সালাত হলো জান্নাতের চাবি আর পবিত্রতা হলো সালাতের চাবি।৩
____________________
১. (ক) সহিহ মুসলিম।
(খ) আল্ মিশকাতুল মাসাবীহ, পবিত্রতার অধ্যায়।
২. সূরা আত্ তাওবাঃ ১০৮ আয়াত।
৩. (ক) আল্ মুসনাদ, ইমাম আহমদ রাহ.।
(খ) আল্ মিশকাতুল মাসাবীহ, পবিত্রতার অধ্যায়।
____________________
হাদিসঃ আব্দুল্লাহ ইবনে উমর (রাদিয়াল্লাহু তাআলা আনহু) বলেন, আল্লাহর রাসূল (ﷺ) বলেছেন, পবিত্রতা ব্যতীত সালাত কবুল হয় না এবং অবৈধ সম্পদ আল্লাহর পথে সদকা করলে তা কবুল হয় না।৪
হাদিসঃ আবু মালেক আশাআরী (রাদিয়াল্লাহু তাআলা আনহু) থেকে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল (ﷺ) বলেছেন, পবিত্রতা হলো ঈমানের অর্ধাংশ।৫
ইস্তিঞ্জা-পেশাব ও পায়খানা সংক্রান্ত মাসআলা
উম্মতের রূহানী পিতা প্রিয়নবী হযরত মুহাম্মদ
Comments
Post a Comment